রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৩ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
আওয়ামী ঘরানার বিতর্কিত লোকদের দিয়ে উজিরপুর উপজেলা শ্রমিক দলের কমিটি গঠন করার তীব্র নিন্দা জানিয়েছেন সান্টু খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল
হঠাৎ সাগরের ইলিশে সয়লাভ বরিশালের মোকাম : দিশেহারা আড়তদার

হঠাৎ সাগরের ইলিশে সয়লাভ বরিশালের মোকাম : দিশেহারা আড়তদার

নিজস্ব প্রতিদেক ॥ হঠাৎ করেই বরিশাল নগরীর পোর্ট রোড মোকামে বেড়ে গেছে ইলিশের আমদানী। সাগর থেকে ট্রলার ভরে আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সেই সাথে কমে গেছে ইলিশের দামও। মাত্র এক দিনে মণ প্রতি ইলিশের দাম কমেছে ৮ থেকে ১০ হাজার টাকা। এর ফলে হাসি ফুটেছে ক্রেতাদের মুখে। তবে মোকামে ইলিশের আমদানী বাড়লেও হাসি নেই বিক্রেতা অর্থাৎ আড়তদারদের মুখে। এক দিকে বিদেশে রফতানী বন্ধ অন্য দিকে ক্রেতা সংকট। তাই মোকামের ইলিশ পচে যাওয়ার আশঙ্কা করছেন আড়তদাররা। এমন পরিস্থিতিতে বিদেশে রফতানীতে দেয়া নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবিও জানিয়েছেন তারা।
সরেজমিনে শুক্রবার সন্ধ্যায় নগরীর পোর্ট রোডস্থ ইলিশ মোকাম ঘুরে দেখা যায় পুরো মোকাম জুড়েই ইলিশের হাঁকডাক। সাগর থেকে আসা একের পর এক ট্রলার ভিরছে মোকামে। ট্রলার থেকে ইলিশ খালাসে ব্যস্ত হয়ে পড়ছেন মৎস্য শ্রমিকরা। কিছু শ্রমিক ট্রলার থেকে ইলিশ খালাশ করছে, কিছু শ্রমিক ব্যস্ত আকার অনুযায়ী মাছ বাছাইয়ের কাজে। আবার অনেকে ব্যস্ত বরিশালের বাইরে ইলিশ রফতানির জন্য প্যাকেজিং এবং তা ট্রাকে লোড করতে। মোট কথা ইলিশের আমদানীর ফলে দম ফেলানোর সুযোগ পাচ্ছে না শ্রমিকরা।
এদিকে ইলিশের আমদানী বৃদ্ধির কারণে পোর্ট রোডের পুরানো চিত্র ফুটে উঠেছে। খুচরা বিক্রেতারা হাঁকডাক মেরে বিক্রি করছেন ইলিশ। সেই সাথে দাম কমার খবরে নগরীর বিভিন্ন এলাকার ক্রেতারা লাইন দিয়ে এসেছেন চাহিদা অনুযায়ী ইলিশ কিনতে। পোর্ট রোড ইলিশ মোকামের এমন চিত্র দীর্ঘ দিন পরে বলে দাবি করেছেন ক্রেতা এবং বিক্রেতারা। পোর্ট রোড মোকাম থেকে ইলিশ ক্রয় করা বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের স্টাফ ইউনুস খান বলেন, মোকামে ইলিশের দাম বিগত দিনের তুলনায় অনেক কম। আমরা ছয় জনে মিলিয়ে গড়ে ১৮টি ইলিশ মাছ কিনেছি তিন হাজার টাকায়। প্রতিটি ইলিশের ওজন এক কেজির ওপরে হয়েছে।
এদিকে পোর্ট রোডের আড়তদার তালুকদার এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. কবির হোসেন বলেন, ‘গত তিন চার দিন ধরেই মোকামে ইলিশের আমদানী বেশি। বিশেষ করে শুক্রবার আমদানী ছিলো তুলনামূলক বেশি। তাই বিক্রিও হয়েছে পানির দরে।
শুক্রবার এক কেজি’র ওপরে প্রতি কেজি ইলিশ বিক্রি হয়েছে ৭০০ টাকা দরে। যার প্রতি মণ বিক্রি হয়েছে ২৮ হাজার টাকায়। এক দিন আগে গ্রেড সাইজের এই ইলিশের মন ছিলো ৩৬ হাজার টাকার উপরে এবং খুচরা মূল্যে প্রতি কেজি বিক্রি হয়েছে ১১শত থেকে ১২শত টাকায়।
এছাড়া এক কেজি সাইজের ইলিশ খুচরা ৫০০ থেকে সাড়ে ৫৫০ টাকা এবং পাইকারী প্রতিমন ২২ হাজার টাকা, যা পূর্বের দিনে প্রতি মণ বিক্রি হয়েছে ৩০ হাজার টাকায়। ৫শ থেকে ৮শ গ্রামের প্রতিমণ ১৮ হাজার এবং খুচরা মূল্য প্রতি কেজি ৪৫০ টাকা। পূর্বের দিনের মূল্য ছিলো প্রতি কেজি ৬০০-৬৫০ টাকা। প্রতি মণ জাটকা (৩শ থেকে ২৫০ গ্রামের উপরে ৪শ গ্রাম পর্যন্ত) প্রতি মন ১০ হাজার এবং খুচরা মূল্য প্রতি কেজি ২৫০ টাকা। এক দিন আগে যার প্রতি মণ বিক্রি হয়েছে ১৪ হাজার টাকায়। সামনের ইলিশের মূল্য আরও কমবে বলে মনে করেন তিনি। অপরদিকে বরিশালের সর্ববৃহৎ ইলিশ মোকাম পোর্ট রোডের আড়তের ইজারাদার ও মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি নিরব হোসেন টুটুল বলেন, ‘ইলিশের আমদানী বেড়েছে কয়েকগুন। শুক্রবার মোকামে সর্বোচ্চ তিন হাজার মোনের বেশি ইলিশ আমদানী হয়েছে। যা বর্তমান মৌসুমের সর্বোচ্চ। এ কারণে ইলিশের দামও অনেক কমে গেছে।
তিনি বলেন, ‘মৎস্য সম্পদ বৃদ্ধিতে সরকারের নানামুখী উদ্যোগ, অবরোধ কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন হওয়ায় নদী এবং সাগরে ইলিশের পরিমান যেমন বেড়েছে তেমনি জেলের জালে ধরাও পড়ছে। যদিও বর্তমানে মোকামে যত ইলিশ আসছে তার সিংহভাগই সাগরের ইলিশ। নদীর ইলিশও কিছু আসছে। তবে সেটা তুলনামুলক কম। এ কারণে সাগরের মাছের তুলনায় নদীর ইলিশের দাম একটু বেশি। এই মৎস্য ব্যবসায়ী নেতা হতাশা প্রকাশ করে বলেন, ‘ইলিশের আমদানী বেড়লেও ব্যবসায়ীদের মুখে হাসি নেই। কারণ ইলিশের আমদানী বেশি হলেও ক্রেতার সংখ্যা কম। এমন পরিস্থিতি যে ফ্রিজিং করারও কোন সুযোগ নেই। কেননা বাংলাদেশে ফ্রিজিং করা মাছের চাহিদা নেই। তার ওপর বিদেশী ইলিশ রফতানীতেও সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা না থাকলে ফ্রিজিং করে তা রফতানী করা যেত। সেটা সম্ভব না হওয়ায় ইলিশ পচে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই আমরা যারা দাদন নিয়ে ব্যবসা করছি তারা মাঠে মরার উপক্রম ঘটেছে। বাধ্য হয়ে পানির দামে ইলিশ বিক্রি করায় পাওয়া টাকাই পরিশোধ করতে পারছি না। এমন পরিস্থিতিতে বিদেশে রফতানীতে দেয়া নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবিও জানান এই মৎস্য ব্যবসায়ী।
এদিকে বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ‘এখন ইলিশের ভরা মৌসুম চলছে। তার মধ্যে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে ইলিশ ধরা বন্ধ ছিলো। নিষেধাজ্ঞা উঠে গেলেও বৈরি আবহাওয়ার কারণে জেলেরা ১৭-১৮ দিন সামুদ্রে যেতে পারিনি। এ সময়ের মধ্যে ইলিশ অনেক বড় হয়েছে। তিনি বলেন, ‘মধ্যে ইলিশ ধরার দুটি জো ছিলো। কিন্তু পরিস্থিতি অনুকূলে থাকায় দুটি জোতেই ইলিশ সিকার হয়নি। এখন যখন জেলেরা ইলিশ শিকার করতে যাচ্ছে সব ইলিশ এক সাথে ধরা পড়ছে। তাই মোকাম গুলোতে ইলিশের আমদানী বেড়েছে। কমেছে সাগরের ইলিশের দামও। তবে নদীর ইলিশ এখন উঠতে শুরু করেনি। নদীর ইলিশের দামও বেশি। কিছুদিনের মধ্যে নদীর ইলিশের আমদানীও বেড়ে যাবে বলে আশাব্যক্ত করেন তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com